ছেলে-মেয়ের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে ইসলাম কি বলে? How about friendship between boys and girls in Islam.

ছেলে মেয়ের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে ইসলাম কি বলে?
 
ঈমানদার নারীদেরকে বলুন, "তারা যেন তাদের দৃষ্টিকে নত রাখে এবং তাদের যৌন অঙ্গের হেফাযত করে।" [আন নূর, আয়াত: ৩০-৩১]

রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, "আমি ছেলেদের জন্য মেয়েদের চেয়ে বড় কোন ফিতনা রেখে যাইনি।" [বুখারী ও মুসলিম]

সত্যি বলতে মেয়ে যেমন ছেলেদের জন্য ফিতনা, তেমনি ছেলেরাও মেয়েদের জন্য ফিতনা।

এছাড়াও পর্দার আয়াতগুলো অধ্যয়ন করলেই একজন সাধারণ মানুষও এই সিদ্ধান্ত নিতে পারবে যে গায়রে মাহরেমের সাথে প্রেম/বন্ধুত্ব/ভাইয়ের মতো/বোনের মতো; এসবই হারাম সম্পর্ক।সূরা আহযাবের ৩২ নাম্বার আয়াতে আল্লাহ নারীদেরকে স্পষ্ট বলে দিয়েছেন,
"যদি তোমরা আল্লাহকে ভয় করো তাহলে পর পুরুষের সাথে কোমল ও আকর্ষনীয় ভঙ্গিতে কথা বলো না।নতুবা যার মনে খারাপ বাসনা আছে সে তোমাদের সম্পর্কে এক প্রকার লালসা পোষণ করে বসবে।"

*** ইসলামে ছেলে-মেয়ের অবাধ মেলামেশা সম্পূর্ণ নিষিদ্ধ। ইসলাম জানে যে ছেলে-মেয়ে অবাধ মেলামেশার পরিণতি কোথায় গিয়ে গড়াতে পারে, তাই গোড়াতেই একে দমন করেছে। আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে ছেলে-মেয়ে উভয়ের দৃষ্টি সংযত রাখতে বলেছেন। কুরআনে এসেছে, ‘মুমিনদেরকে বলুন , তারা যেন তাদের দৃষ্টি নত রাখে এবং তাদের যৌনাঙ্গর হেফাযত করে । এতে তাদের জন্য খুব পবিত্রতা আছে । নিশ্চয় তারা যা করে আল্লাহ তা অবহিত আছেন ।



বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন তখন ময়মনসিংহ মেডিকেল কলেজে পড়াশুনা করতেন।
তার হাবিবুল্লাহ নামে এক অসম্ভব ঘনিষ্ট বন্ধু ছিলো। তারা দুজন পড়াশুনা থেকে নিয়ে দৈনন্দিন সব কাজ একসাথে করতেন। সবাই ভাবতো তাদের মধ্যে নিশ্চয়ই প্রেম আছে। তসলিমা তাদেরকে চ্যালেঞ্জ করে বললেন,"আমি দেখিয়ে দিবো ছেলে আর মেয়ের মধ্যেও নিছক বন্ধুত্বের সম্পর্ক হওয়া সম্ভব।" মেডিকেলের শেষ বর্ষে এসে তসলিমার এই বন্ধুটি তাকে বিয়ের প্রোপোজ করে বসলে তসলিমা প্রচন্ড আহত হন এবং রাগ করে তার বন্ধুটির সঙ্গে কথা বলাই বন্ধ করে দেন। তসলিমা সেদিন তার চ্যালেঞ্জে হেরে গিয়েছিলেন। আসলে এটা হওয়াই স্বাভাবিক।

♥ হুমায়ূন আহমেদ বলেছিলেন, "ছেলে আর মেয়ে বন্ধু হতে পারে কিন্ত তারা অবশ্যই প্রেমে পড়বে।হয়তো খুবই অল্প সময়ের জন্য অথবা ভুল সময়ে। কিংবা খুবই দেরিতে, আর নাহয় সব সময়ের জন্য। তবে প্রেমে তারা পড়বেই।"

♠শেক্সপিয়র বলেছিলেন,
"একজন ছেলে কখনো একজন মেয়ের বন্ধু হতে পারে না, কারণ এখানে আবেগ আছে, দৈহিক আকাঙ্খা আছে।"

♦একই কথা বলেছেন আইরিশ কবি Oscar Wilde."নারী এবং পুরুষের মাঝে কেবলই বন্ধুত্বের সম্পর্ক থাকা অসম্ভব।
যা থাকতে পারে তা হলো আকাঙ্খা, দুর্বলতা, ঘৃণা কিংবা ভালোবাসা।"

সত্যি বলতে, ছেলে ও মেয়েতে শুধুমাত্র বন্ধুত্ব অসম্ভব ও প্রকৃতি বিরুদ্ধ। কেননা শুধুমাত্র বন্ধুত্ব হলে প্রকৃতি নিজের অস্তিত্ব হারাবে। চুম্বক আর লোহা কখনো পাশাপাশি থাকতে পারে না। আকৃষ্ট করবেই। আগুনের পাশে মোম গলবেই।
ছেলে ও মেয়ে বন্ধুত্ব হতে পারে, কিন্তু একসময় প্রেমে বা অবৈধ সম্পর্কে রুপ নিবেই। আর এটাই স্বাভাবিক। কিছু না হওয়াটাই অস্বাভাবিক।

♣আমেরিকার শিকাগো বিশ্ববিদ্যালয়ের একটি রিসার্চ প্রকাশিত হয় বৈজ্ঞানিক জার্নাল "Evolution & Human Bahavior" এ।
এই স্টাডিতে বলা হয়েছে, "ছেলেরা যখন মেয়েদের সংস্পর্শে আসে তখন ছেলেদের মধ্যে Hormonal Response টা তীব্র হয়ে ওঠে।অর্থাৎ ছেলেদের মেয়েদের প্রতি যে Testoterone (ছেলেদের সেক্স হরমোন) আপিল আছে,তা স্টাডি কন্ডিশনে খুবই ফলপ্রসু এবং পজেটিভ হিসেবে দেখা গেছে।

💛 বৈজ্ঞানিক এ ব্যাখ্যাটিকে ইসলাম প্রকাশ করেছে এভাবে, "যখন দুটি ছেলে মেয়ে নির্জনে কথা বলে তখন সেখানে তৃতীয় একজন উপস্থিত থাকে আর সে হলো শয়তান।" [আল হাদীস]

ইসলাম যেখানে নারীকে পর পুরুষের সাথে কোমল স্বরে কথা বলারও অনুমোদন দেয় না সেখানে ছেলে বন্ধুর স্থান কোথায় বলতে পারেন !

2 comments:

  1. Hello Sir, i am big fan of this website. Can you tell me please This www.bdjobs99.com information i am waiting for your next article.

    ReplyDelete
  2. তাইয়েবা তাবাসসুম রিচিDecember 07, 2023

    মেয়েদের আইন বিষয় নিয়ে পরা সম্পর্কে ইসলাম কি বলে ? দয়াকরে জানাবেন।

    ReplyDelete

Powered by Blogger.