নারীদের ফিতনা


  • হযরত উসামা ইবনে যায়েদ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, “পরুষদের পক্ষে নারীদের অপেক্ষা অধিক ক্ষতিকর বিপদের জিনিস আমি আমার পরে আর কিছু রেখে যাচ্ছি না”।  (বুখারী ২ : ৭৬৩, মেশকাত পৃ: ২৬৭)।


সর্বাধিক বিপর্যয়ের সূত্র নারীরা কেন?
হাদিসে পুরষদের জন্য সর্বাপেক্ষা ফিতনার বিষয় বলা হয়েছে নারীদের। ওলামাগণ এর কারণ নির্ণয়ে প্রয়াস পেয়েছেন। তারা গবেষণা করে যে সমস্ত কারণ সম্পর্কে নিশ্চিত হয়েছেন তা হল- (১) জন্মগত কারণে পুরুষদের হৃদয় বেশিরভাগই নারীদের প্রতি ঝুকেঁ থাকে। (২) পুরুষদের অধিকাংশ নারীদের কারণেই হারাম কাজে জড়িয়ে পড়ে। (৩) বেশিরভাগ নারীদের কারণেই ঝগড়া-বিবাদ সংঘটিত হয়। (৪) অধিকাংশ মহিলারা পুরুষদের দুনিয়ার প্রতি উদ্বুদ্ধ  করে তোলে। আর এ দুনিয়া প্রতিই যে সকল অনর্থের মূল তা সর্বস্বীকৃত।
 

 
  • হযরত আবূ সাঈদ খুদরী (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, “দুনিয়া হল সুস্বাদু এবং সুবজ-শ্যামলিমা। আর আল্লাহ তোমাদেরকে উহাতে প্রতিনিধি করবেন। যাতে তিনি দেখেন যে, তোমারা কিভাবে কার্য পরিচালনা কর। অতএব তোমরা দুনিয়া সম্পর্কে সতর্ক হও আর সতর্ক হও নারী জাতি সম্পর্কে। কেননা বনী ইসরাঈলের প্রতি যে প্রথম বিপদ বা ফিতনা এসেছিল তা নারীদের ভিতর দিয়েই এসেছিল।  (মুসলিম, মেশকাত পৃ: ২৬৭)

3 comments:

  1. নারীর ফেতনা থেকে বাঁচতে সর্বপ্রথম পরিবারে দ্বীনের হাওয়া চালু করতে হবে।

    ReplyDelete
  2. "I enjoyed over read your blog post. Your blog have nice information, I got good ideas from this amazing blog. I am always searching like this type blog post. I hope I will see again.archery360 ideal camper
    "

    ReplyDelete

Powered by Blogger.