নবীপ্রেম ঈমানের অন্যতম শর্ত

মাওলানা আব্দুর রশিদ


নবীপ্রেমীদের প্রসঙ্গে পবিত্র কোরআনের সূরা আল আরাফ এর ১৫৭ নং আয়াতে মহান আল্লাহ পাক বলেছেন-‍"সুতরাং যারা তার প্রতি ঈমান আনে তাকে সম্মান করে, তাকে সাহায্য করে এবং যে নূর (আল কোরআন) তার সঙ্গে অবতীর্ণ হয়েছে তার অনুসরণ করে তারাই সফলকাম।" তাই নবীর প্রতি প্রেম ঈমানের অন্যতম শর্ত। রহমাতুল্লিল আলামিন মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর প্রতি ভালোবাসা যে ঈমানের একটি অবিচ্ছেদ্য শর্ত তা হাদিসে নিশ্চিত করা হয়েছে। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, "তোমাদের মধ্যে কেউ ততক্ষণ পর্যন্ত পূর্ণ ঈমানদার হতে পারবে না, যতক্ষণ পর্যন্ত আমার প্রতি ভালোবাসা তোমাদের অন্তরে নিজেদের সন্তান-সন্তুতি, পিতা-মাতা ও সমগ্র মানবজাতি অপেক্ষা বেশি না হবে।" (বুখারি, মুসলিম)


 রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি ভালোবাসা ঈমানের অবিচ্ছেদ্য হলেও এটি যাতে বাড়াবাড়ির পর্যাযে না যায় সে ব্যাপারেও সতর্ক থাকতে হবে। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, “তোমরা আমার প্রশস্তি করার ক্ষেত্রে বাড়াবাড়ি করো না। যেমনটি খিস্টানরা ঈসা ইবনে মারিয়াম (আ:) এর প্রশংসার ক্ষেত্রে সীমালঙ্ঘন করেছে। আমি আল্লাহর বান্দা ছাড়া কিছুই নই। হ্যাঁ, তোমরা একটুকু বল যে, আমি আল্লাহর বান্দা ও তাঁর প্রেরিত রসূল”। (বুখারী)। অর্থ্যাৎ নবীপ্রেমে কেউ যাতে সীমালঙ্ঘন না করে, আল্লহার সাথে তাকেঁ শরীক করার ধৃষ্টতা না দেখায় সে ব্যাপারেও তিনি তসর্ক করেছেন। যেমনটি হয়েছে হযরত ঈসা (আ:) এর ক্ষেত্রে।

রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দুনিয়া থেকে বিদায় নেওয়ার আগে চিন্তিত ছিলেন তাঁর অনুসারীরা যাতে তার কবরকে সিজদার স্থান বানানোর ধৃষ্টতা না দেখায়। এ প্রসঙ্গে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, “ইহুদি-খ্রিস্টানদের প্রতি আল্লাহর অভিসম্পাত বর্ষিত হোক। তারা নিজেদের নবীদের কবরকে মসজিদ তথা সিজদা করার স্থান বানিয়ে নিয়েছিল”। (বুখারী)।

সাহাবীদের সবাই ছিলেন নবীপ্রেমী। এজন্য তাঁরা তাঁর আদর্শকে তাদের জীবনে ধারণ করেছেন। রবিউল আউয়াল মাসে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর আদর্শ জীবনের পাথেয় ভেবে আমাদেরও তাঁর সত্যিকারের প্রেমিক হিসেবে নিজেদের প্রমাণ করতে হবে। তিনি যে আদর্শ আর শিক্ষা আমাদের জন্য রেখে গেছেন তা অটুটভাবে পালনের মাধ্যমেই আমরা সত্যিকারের নবীপ্রেমী হতে পারব।
আল্লাহ আমাদের সবাইকে সত্যিকারের রসূলপ্রেমী হওয়ার তাওফিক দান করুন। আমিন।

4 comments:

  1. খুব উপকারী পোস্ট

    ReplyDelete
  2. প্রকৃত ঈমানদার সর্বদা নবীপ্রেমিক হবেন। আসুন আমরা সবাই নবীর আদর্শ মেনে দুনিয়া ও আখিরাতের সফলতা অর্জন করি।

    ReplyDelete

  3. Thanks for sharing the information. It is very useful for my future. keep sharing
    wood tools

    ReplyDelete
  4. "I enjoyed over read your blog post. Your blog have nice information, I got good ideas from this amazing blog. I am always searching like this type blog post. I hope I will see again.archery360 ideal camper
    "

    ReplyDelete

Powered by Blogger.